অনলাইনে একটি ছোট ব্যবসা শুরু করার 7টি ধাপ // 7 Steps to Starting a Small Business Online
একটি প্রয়োজন খুঁজুন এবং এটি পূরণ করুন.
বিক্রি হয় যে কপি লিখুন.
একটি সহজে ব্যবহারযোগ্য ওয়েবসাইট ডিজাইন এবং তৈরি করুন।
আপনার সাইটে ট্রাফিক চালাতে সার্চ ইঞ্জিন ব্যবহার করুন.
নিজের জন্য একটি বিশেষজ্ঞ খ্যাতি স্থাপন করুন।
ইমেল সহ আপনার গ্রাহক এবং গ্রাহকদের সাথে অনুসরণ করুন।
ব্যাক-এন্ড সেলস এবং আপসেলিং এর মাধ্যমে আপনার আয় বাড়ান।
ধাপ 1: এমন একটি ব্যবসা শুরু করুন যা একটি প্রয়োজন পূরণ করে।
বেশীরভাগ মানুষ যারা সবেমাত্র শুরু করছেন তারা প্রথমে একটি পণ্য খুঁজতে ভুল করেন এবং দ্বিতীয়টি বাজার।
আপনার সাফল্যের সম্ভাবনা বাড়ানোর জন্য, একটি বাজার দিয়ে শুরু করুন। কৌশলটি হল এমন একদল লোককে খুঁজে বের করা যারা একটি সমস্যার সমাধান খুঁজছেন, কিন্তু অনেক ফলাফল খুঁজে পাচ্ছেন না। ইন্টারনেট এই ধরনের বাজার গবেষণা সহজ করে তোলে:
লোকেরা কি প্রশ্ন জিজ্ঞাসা করে এবং তারা কোন সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছে তা দেখতে অনলাইন ফোরামগুলিতে যান৷
অনেক লোক অনুসন্ধান করছে এমন কীওয়ার্ডগুলি খুঁজে পেতে কীওয়ার্ড গবেষণা করুন, কিন্তু অন্যান্য সাইটের সাথে প্রতিযোগিতার একটি টন নেই।
আপনার সম্ভাব্য প্রতিযোগীদের তাদের সাইট পরিদর্শন করে এবং চাহিদা পূরণ করতে তারা কী করছে তা নোট করে দেখুন। তারপরে আপনি যা শিখেছেন তা ব্যবহার করতে পারেন এবং ইতিমধ্যে বিদ্যমান একটি বাজারের জন্য একটি পণ্য তৈরি করতে পারেন -- এবং এটি প্রতিযোগিতার চেয়ে ভাল করতে পারেন৷
ধাপ 2: বিক্রি করে এমন কপি লিখুন।
একটি প্রমাণিত বিক্রয় অনুলিপি সূত্র রয়েছে যা দর্শকদের কাছে আসার মুহূর্ত থেকে তারা কেনাকাটা করার মুহুর্ত পর্যন্ত বিক্রয় প্রক্রিয়ার মাধ্যমে নিয়ে যায়:
একটি আকর্ষক শিরোনাম দিয়ে আগ্রহ জাগিয়ে তুলুন।
আপনার পণ্য যে সমস্যাটি সমাধান করে তা বর্ণনা করুন।
এই সমস্যার সমাধানকারী হিসাবে আপনার বিশ্বাসযোগ্যতা স্থাপন করুন।
যারা আপনার পণ্য ব্যবহার করেছেন তাদের কাছ থেকে প্রশংসাপত্র যোগ করুন।
পণ্য সম্পর্কে কথা বলুন এবং কীভাবে এটি ব্যবহারকারীর উপকার করে।
প্রস্তাব দিন.
একটি শক্তিশালী গ্যারান্টি দিন।
জরুরীতা তৈরি করুন।
বিক্রয়ের জন্য জিজ্ঞাসা করুন.
আপনার সমস্ত অনুলিপি জুড়ে, আপনাকে ফোকাস করতে হবে কীভাবে আপনার পণ্য বা পরিষেবা অনন্যভাবে মানুষের সমস্যা সমাধান করতে বা তাদের জীবনকে আরও ভালো করতে সক্ষম। একজন গ্রাহকের মতো চিন্তা করুন এবং জিজ্ঞাসা করুন "এতে আমার জন্য কী আছে?"
ধাপ 3: আপনার ওয়েবসাইট ডিজাইন এবং তৈরি করুন।
একবার আপনি আপনার বাজার এবং পণ্য পেয়ে গেলে, এবং আপনি আপনার বিক্রির প্রক্রিয়া ঠিক করে ফেললে, এখন আপনি আপনার ছোট-ব্যবসার ওয়েব ডিজাইনের জন্য প্রস্তুত৷ এটা সহজ রাখতে মনে রাখবেন. কারো দৃষ্টি আকর্ষণ করার জন্য আপনার কাছে পাঁচ সেকেন্ডেরও কম সময় আছে -- অন্যথায়, তারা চলে গেছে, আর কখনো দেখা হবে না। মনে রাখতে কিছু গুরুত্বপূর্ণ টিপস:
একটি সাদা পটভূমিতে এক বা দুটি সাধারণ ফন্ট চয়ন করুন।
আপনার নেভিগেশন পরিষ্কার এবং সহজ করুন, এবং প্রতিটি পৃষ্ঠায় একই।
শুধুমাত্র গ্রাফিক্স, অডিও বা ভিডিও ব্যবহার করুন যদি তারা আপনার বার্তা উন্নত করে।
একটি অপ্ট-ইন অফার অন্তর্ভুক্ত করুন যাতে আপনি ই-মেইল ঠিকানা সংগ্রহ করতে পারেন।
এটি কেনা সহজ করুন -- সম্ভাব্য গ্রাহক এবং চেকআউটের মধ্যে দুটি ক্লিকের বেশি নয়৷
আপনার ওয়েবসাইট হল আপনার অনলাইন স্টোরফ্রন্ট, তাই এটিকে গ্রাহক-বান্ধব করুন।
ধাপ 4: আপনার সাইটে লক্ষ্যযুক্ত ক্রেতাদের চালিত করতে সার্চ ইঞ্জিন ব্যবহার করুন।
একটি নতুন সাইটে ট্রাফিক পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল পে-প্রতি-ক্লিক বিজ্ঞাপন। ট্র্যাফিক আপনার কাছে অর্গানিকভাবে আসার জন্য অপেক্ষা করার জন্য এর দুটি সুবিধা রয়েছে। প্রথমত, PPC বিজ্ঞাপনগুলি অনুসন্ধান পৃষ্ঠাগুলিতে অবিলম্বে প্রদর্শিত হয় এবং দ্বিতীয়ত, PPC বিজ্ঞাপনগুলি আপনাকে বিভিন্ন কীওয়ার্ড, সেইসাথে শিরোনাম, দাম এবং বিক্রয় পদ্ধতি পরীক্ষা করার অনুমতি দেয়। আপনি শুধুমাত্র তাৎক্ষণিক ট্র্যাফিক পাবেন না, আপনি আপনার সেরা, সর্বোচ্চ-রূপান্তরকারী কীওয়ার্ডগুলি আবিষ্কার করতে PPC বিজ্ঞাপনগুলিও ব্যবহার করতে পারেন। তারপর আপনি আপনার কপি এবং কোডে আপনার সাইট জুড়ে কীওয়ার্ডগুলি বিতরণ করতে পারেন, যা জৈব অনুসন্ধান ফলাফলগুলিতে আপনার র্যাঙ্কিংয়ে সহায়তা করবে।
ধাপ 5: নিজের জন্য একটি বিশেষজ্ঞ খ্যাতি স্থাপন করুন।
মানুষ তথ্য খোঁজার জন্য ইন্টারনেট ব্যবহার করে। অন্যান্য সাইটগুলিতে বিনামূল্যে সেই তথ্য প্রদান করুন, এবং আপনি আরও ট্র্যাফিক এবং আরও ভাল সার্চ ইঞ্জিন র্যাঙ্কিং দেখতে পাবেন। গোপন তথ্যের প্রতিটি tidbit সঙ্গে আপনার সাইটের একটি লিঙ্ক সবসময় অন্তর্ভুক্ত করা হয়.
বিনামূল্যে, বিশেষজ্ঞ কন্টেন্ট দূরে দিন. নিবন্ধ, ভিডিও বা অন্য কোন বিষয়বস্তু তৈরি করুন যা লোকেদের কাজে লাগবে। অনলাইন নিবন্ধ ডিরেক্টরি বা সামাজিক মিডিয়া সাইটগুলির মাধ্যমে সেই বিষয়বস্তু বিতরণ করুন।
আপনার ওয়েবসাইটে মূল্যবান সামগ্রীতে "একটি বন্ধুকে পাঠান" লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করুন৷
শিল্প ফোরাম এবং সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলিতে একজন সক্রিয় বিশেষজ্ঞ হয়ে উঠুন যেখানে আপনার টার্গেট মার্কেট হ্যাং আউট হয়।
ধাপ 6: দর্শকদের ক্রেতাতে পরিণত করতে ইমেল বিপণনের ক্ষমতা ব্যবহার করুন।
আপনি যখন একটি অপ্ট-ইন তালিকা তৈরি করেন, তখন আপনি আপনার অনলাইন ব্যবসার সবচেয়ে মূল্যবান সম্পদগুলির মধ্যে একটি তৈরি করছেন৷ আপনার গ্রাহক এবং গ্রাহকরা আপনাকে তাদের একটি ইমেল পাঠানোর অনুমতি দিয়েছে৷ এর মানে:
আপনি তাদের এমন কিছু দিচ্ছেন যা তারা চেয়েছে।
আপনি তাদের সাথে আজীবন সম্পর্ক গড়ে তুলছেন।
প্রতিক্রিয়া 100 শতাংশ পরিমাপযোগ্য।
ইমেল বিপণন প্রিন্ট, টিভি বা রেডিওর চেয়ে সস্তা এবং আরও কার্যকর কারণ এটি অত্যন্ত লক্ষ্যবস্তু।
যে কেউ আপনার সাইট পরিদর্শন করে এবং আপনার তালিকায় অপ্ট ইন করে সে খুব হট লিড। এবং সেই লিডগুলি অনুসরণ করার জন্য ইমেলের চেয়ে ভাল আর কোনও সরঞ্জাম নেই।
ধাপ 7: ব্যাক-এন্ড সেলস এবং আপসেলিং এর মাধ্যমে আপনার আয় বাড়ান।
সবচেয়ে গুরুত্বপূর্ণ ইন্টারনেট মার্কেটিং কৌশলগুলির মধ্যে একটি হল প্রতিটি গ্রাহকের জীবনকালের মূল্য বিকাশ করা। অন্তত 36 শতাংশ লোক যারা আপনার কাছ থেকে একবার কিনেছে যদি আপনি তাদের সাথে অনুসরণ করেন তবে তারা আবার আপনার কাছ থেকে কিনবেন। সেই প্রথম বিক্রয় বন্ধ করা এখন পর্যন্ত সবচেয়ে কঠিন অংশ -- সবচেয়ে ব্যয়বহুল উল্লেখ না করা। তাই তাদের আবার কেনার জন্য ব্যাক-এন্ড বিক্রি এবং আপসেলিং ব্যবহার করুন:
তাদের আসল ক্রয় পরিপূরক পণ্য অফার.
ইলেকট্রনিক আনুগত্য কুপন পাঠান তারা তাদের পরবর্তী ভিজিটে রিডিম করতে পারে।
তারা কেনার পরে আপনার "ধন্যবাদ" পৃষ্ঠায় সম্পর্কিত পণ্যগুলি অফার করুন।
আপনার গ্রাহকদের তাদের আনুগত্যের জন্য পুরস্কৃত করুন এবং তারা আরও বেশি বিশ্বস্ত হয়ে উঠবে।
সম্পর্কিত বই: কোন বি.এস. ড্যান এস কেনেডি এবং শন বাকের দ্বারা সর্বাধিক রেফারেল এবং গ্রাহক ধরে রাখার নির্দেশিকা
ইন্টারনেট এত দ্রুত পরিবর্তিত হয় যে অনলাইনে এক বছর বাস্তব জগতে প্রায় পাঁচ বছরের সমান। কিন্তু কিভাবে একটি সফল অনলাইন ব্যবসা শুরু করা যায় এবং বাড়ানো যায় তার নীতিগুলি মোটেও পরিবর্তিত হয়নি। আপনি যদি শুধু অনলাইনে একটি ছোট ব্যবসা শুরু করেন, তাহলে এই ক্রমটিতে থাকুন। আপনি যদি কিছুক্ষণ অনলাইনে থাকেন, একটি দ্রুত পর্যালোচনা করুন এবং দেখুন এমন কোনো পদক্ষেপ আছে কিনা যা আপনি অবহেলা করছেন, বা প্রথম স্থানে কখনোই করতে পারেননি। আপনি বেসিক সঙ্গে ভুল যেতে পারেন না.
0 Comments